পুরুষোত্তম অধিক মাস



*** পুরুষোত্তম অধিক মাস♥ (১৬মে - ১৩জুন)***

 
কেউ এড়িয়ে যাবেন না। পুরুষোত্তম মাস কি? পুরুষোত্তম মাসের আগমনের কারণ: 
                                                        ~ শ্রীল জয়পতাকা স্বামী ।

চন্দ্র পঞ্জিকা অনুযায়ী একটি বছরের ১২ মাস ৩৫৫ দিনের মধ্য দিয়ে অতিক্রান্ত হয়। আমাদের সৌর পঞ্জিকা অনুযায়ী সেটি হয় ৩৬৫ দিনে। ৩৬৫ থেকে ৩৫৫, ১০ দিনের পার্থক্য। সুতরাং প্রতি তিন বছরে একটি অতিরিক্ত মাস যুক্ত হয় যার নাম পুরুষোত্তম মাস।

পুরুষোত্তম নামের মহিমা:
 
পুরুষোত্তম পরমেশ্বর ভগবান শ্রী কৃষ্ণের একটি নাম। পুরুষঅর্থাৎ ভোক্তা বা ভগবান; উত্তম মানে আধ্যাত্মিক। পুরুষোত্তম মানে আধ্যাত্মিক পরম ভগবান। ভগবদগীতার ১৫তম অধ্যায়কেও পুরুষোত্তম যোগ বলা হয়।

পুরুষোত্তম মাসের লীলা বর্ণনা: 

পান্ডবেরা শ্রীকৃষ্ণকে জিজ্ঞাসা করতেন ভক্ত হয়েও কেন জীবদ্দশায় তাদেরকে বিভিন্ন পরীক্ষার মধ্য দিয়ে অতিক্রম করতে হয়েছিল। একটি পুরাণে বর্ণনা করা হয়েছে যেহেতু তারা যথাযথভাবে পুরুষোত্তম মাস পালন করেননি সে অপরাধের কারণে তাদেরকে এত দুদর্শা ভোগ করতে হয়েছিল। এবং আমদের পূর্বকৃত অপরাধ এড়াতে বা খন্ডন করতে কৃষ্ণও এই অতি শীঘ্রই আসন্ন পুরুষোত্তম মাস পালনের প্রস্তাব করেছেন। এভাবে পুরুষোত্তম মাসের পূর্বে কোন নাম ছিল না, এটি ছিল একটি অতিরিক্ত মাস, সংস্কৃতে যাকে বলা হয় অধিক মাস।
তার কিছু না থাকার কারণে তিনি খুবই হতাশাগ্রস্ত ছিলেন। অন্যান্য সকল মাসেরই বিভিন্ন অবতারের প্রতি, রাধারাণীর প্রতি বা অন্য কোন বিশেষ নিবেদন ছিল। কিন্তু এটি একটি অতিরিক্ত মাস হওয়াতে এমাসে কিছু সংঘটিত হত না। দুটি বিশেষ একাদশী থাকা সত্ত্বেও কিছু ব্যক্তি একে অমঙ্গলজনক মাস হিসেবে গণ্য করত। তাই তার সমস্যা সমাধনের জন্য তিনি বিষ্ণুর নিকট প্রার্থনা করলেন এবং বিষ্ণু তাকে গোলক বৃন্দাবনে শ্রীকৃষ্ণের নিকট নিয়ে গেলেন। তিনি অত্যন্ত দুঃখিত ছিলেন কেননা তার জীবনে কোন লক্ষ্য ছিলনা, কোন উদ্দেশ্য ছিলনা; তিনি কাঁদছিলেন। গোলক বৃন্দাবনে, শ্রীকৃষ্ণের পরম আলয়ে, কৃষ্ণ তাকে বললেন, “তুমি এখানে কেন কাঁদছ? এটি চিন্ময় জগৎ, এখানে কেউ কাঁদে না, এখানে কোন দুর্দশা নেইকিন্তু তার জীবনে কোন লক্ষ্য ছিলনা, তিনি কেবল তাঁর পদকমলকেই আশ্রয় করতে চেয়েছিলেন।
সুতরাং কৃষ্ণ তাকে তাঁর আশ্রয়ে নিলেন এবং তাকে পুরুষোত্তম নামে আখ্যা দিলেন। এমাসে যে কর্মই করা হোক না কেন, আধ্যাত্মিক বা ভক্তিমূলক, সবকিছুই হাজার গুণ বা ততোধিক ফল লাভ করে। এটি অত্যন্ত বিশেষ, এবং (কৃষ্ণ বলেছেন), “এই মাস আমার থেকে অভিন্ন। একারণে যে ব্যক্তি এ মাস পালন করেন না, তিনি জীবনে বিভিন্ন বাঁধার সম্মুখীন হতে পারেন। যে সকল ভক্তরা নিয়মিত জপ করেন, নিয়মগুলো পালন করেন এবং ভক্তিমূলক সেবা করেন, তাদের কোন সমস্যা হবে না; কিন্তু যারা এখনো প্রারম্ভিক স্তরেই রয়েছেন, বা এখনো নিয়মিত নন, এটি তাদের জন্য নিয়মিত হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে হরে রাম হরে রাম রাম রাম হরে হরেমহামন্ত্র জপ ও উন্নতির জন্য সর্বোত্তম।
পুরুষোত্তম /অধিক মাস কি ?

বাংলা বর্ষপঞ্জিতে মোটামুটি দুই থেকে তিন বছর পরপর একটি অধিক মাস দেখা যায়। চান্দ্র ও সৌরবর্ষের মধ্যে সামঞ্জস্য বজায় রাখার জন্য অতিরিক্ত একটি মাস হিসাব করা হয়। এই অতিরিক্ত মাসটিকেই পুরুষোত্তম মাস বলা হয়। এটি অনেকটা ইংরেজি অধিবর্ষের মতো।
যেহেতু অধিমাসে কোন পালনীয় তিথি বিদ্যমান থাকে না, তাই কোনো বৈদিক কর্মকাণ্ড এই মাসে পালিত হয় না। সেজন্য স্মার্ত পণ্ডিতেরা অধিমাসকে 'মলমাস' বা 'মলিনমাস' বলে ঘৃণা করেন। কিন্তু পরমার্থ-শাস্ত্র এ অধিমাসটিকে সর্বোপরি শ্রেষ্ঠ বলে ঘোষণা করেছে। যেহেতু এ মাসটি সকল প্রকার সকাম কর্মশূণ্য, তাই সেটি হরিভজনের জন্য অধিক উপযোগী। স্বয়ং পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ পরম পবিত্র বৈশাখ, কার্তিক, মাঘ মাস অপেক্ষা এই অধিমাসকে অধিক মহিমা প্রদান করেছেন এবং একে নিজ নাম পুরুষোত্তম দ্বারা অলংকৃত করেছেন।

পুরুষোত্তম মাসের/ব্রতের মহিমা


বছরে বারোটি মাসের আধিপত্য দেখে, অধিকমাস বৈকুণ্ঠাধিপতি শ্রীনারায়ণকে নিজ দুঃখ জ্ঞাপন করেছিলেন। তিনি কৃপাপূর্বক অধিমাসকে সঙ্গে নিয়ে গোলকে শ্রীকৃষ্ণের কাছে উপনীত হলেন। পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ তখন বললেন -
হে রমাপতি! আমি যেরূপ এ জগতে পুরুষোত্তম নামে বিখ্যাত -এই অধিমাস ও তদ্রুপ ত্রিলোকে পুরুষোত্তম বলে বিখ্যাত হবে। আমাতে যে সমস্ত গুণ আছে, সে সব আমি এই মাসে অর্পণ করলাম। আমার সদৃশ হয়ে এই অধিমাস অন্য সকল মাসের অধিপতি হবে। এই মাস জগৎপূজ্য ও জগৎবন্দ্য। অন্য সকল মাস সকাম, এই মাসটি নিষ্কাম। যিনি সকল প্রকার কামনাশূণ্য বা কামনা যুক্ত হয়েও এই মাসের পূজা করেন, তিনি সকল কর্ম ভস্মসাৎ করে আমাকে প্রাপ্ত হন। যদিও আমার ভক্তদের কদাচিৎ অপরাধ হয়, কিন্তু এই পুরুষোত্তম মাসে ভক্তদের কখনই অপরাধ হবে না। যে সকল মহামূঢ় এই অধিমাসে জপ-দানাদি বর্জিত ও সৎকর্ম-স্নানাদি রহিত থাকে এবং দেব, তীর্থ ও দ্বিজগণের প্রতি বিদ্বেষ করে, সেই সকল দুষ্ট দুর্ভাগা পরভাগ্যোপজীবী হয়ে স্বপ্নেও কোনো সুখ পায় না। এই পুরুষোত্তম মাসে যিনি আমাকে ভক্তিপূর্বক অর্চন করেন, তিনি ধন-পুত্রাদি লাভে সুখ ভোগ করে অবশেষে গোলোকবাসী হন।
নারদ মুনিকে ভগবান শ্রীনারায়ণ পুরুষোত্তম ব্রতের মহিমা সম্পর্কে বললেন- এটি শুধু জাগতিক সুখই প্রদান করে না, ভগবদ্ধামে ফিরে যাবার যোগ্যতা প্রদান করবে।
ভগবান নারায়ণের নিকটে এই পুরুষোত্তম মাসের মহিমা শ্রবণ করে নারদ মুনি অত্যন্ত প্রীত হলেন । তিনি বারবার দণ্ডবৎ প্রণতি নিবেদন করে বলতে লাগলেন,“এই পুরুষোত্তম মাস সকল মাসের মধ্যে শ্রেষ্ঠ। এমনকি যদি কেউ ভক্তিভরে কেবল এই ব্রত মাহাত্ম্য শ্রবণও করে, সে অচিরেই ভগবত সেবা লাভ করেন এবং সকল পাপ কর্ম ফল থেকে মুক্ত হন । পুরুষোত্তম ব্রত প্রভাবে অচিরেই সকল সৌভাগ্য লাভ করে গোলক বৃন্দাবনে গমন করেন।
ভগবান শ্রীকৃষ্ণ, যুধিষ্ঠির ও দ্রৌপদীর দিকে করুণাদৃষ্টি নিক্ষেপ করে অর্জুনকে বলতে লাগলেন,“হে পুরুষব্যাঘ্র, তোমরা কি তোমাদের দুঃখের কারণ জানো ? তোমরা আমার প্রিয় ও অত্যন্ত দুর্লভ পুরুষোত্তম ব্রত পালন করনি। এজন্য তোমরা দুঃখ পাচ্ছ। তোমরা ব্যাসদেবের উপদেশে সমস্ত বর্ণাশ্রমোচিত আচার পালন করেছ। কিন্তু পুরুষোত্তম মাসের পূজা না করা পর্যন্ত আমাতে শুদ্ধভক্তি লাভ করতে পারবে না।
ভগবান শ্রীকৃষ্ণ বলতে লাগলেন, “আমি এখন দ্রৌপদীর পূর্বজন্ম বৃত্তান্ত বলব। পূর্বজন্মে দ্রৌপদী মেধা ঋষির কন্যা ছিলেন। শৈশবেই তার মাতৃবিয়োগ হলে তিনি পিতার তত্ত্বাবধানে পালিত হন। এর মধ্যেই হঠাৎ একদিন তার পিতৃবিয়োগ হলো। তখন তার অবস্থা আরও শোচনীয় হলো। সৌভাগ্যক্রমে একদিন দুর্বাসা মুনি সেখানে আগমন করলেন। দুর্বাসা মুনিকে তিনি তার সমস্ত দুঃখ-দুর্দশার কথা বর্ণনা করেন।
দুর্বাসা মুনি বললেন, “পুত্রী, আগামী তিন মাসের মধ্যে পরমপবিত্র পুরুষোত্তম মাস শুরু হবে। এই পবিত্র মাসটি ভগবান শ্রীকৃষ্ণের নিকট সবথেকে প্রিয়। দয়া করে আসন্ন পুরুষোত্তম মাসকে যত্ন সহকারে পূজা করতে ভুলো না।
দুর্ভাগ্যবশত সেই ব্রাহ্মণকন্যা তাঁর কথায় বিশ্বাস করলেন না। বরং ক্রোধান্বিতা হয়ে নিন্দাপূর্ণ বাক্য বলতে লাগল,“হে মহামুনি, আপনি মিথ্যা বলছেন। কীভাবে এই অতিরিক্ত মাসটি, যাকে মলমাস বলা হয়, তা অন্য সকল মাস এমনকি, কার্তিক বা মাঘ বা বৈশাখ হতেও শ্রেষ্ঠ হবে ?
ভগবান শ্রীকৃষ্ণ বলতে লাগলেন,“হে অনঘ ! দুর্বাসা মুনি চলে যাওয়ার সাথে সাথে ব্রাহ্মণকণ্যা তার সমস্ত ঐশ্বর্য হারালো। পুরুষোত্তম মাসের প্রতি অপরাধের ফলে সে কুৎসিত দেহ লাভ করল। তখন সে মহাদেব শিবের আরাধনা করতে মনস্থ করল।ধ্যানে তার নয় হাজার বছর অতীত হলে শ্রীশিব তার সম্মুখে আবির্ভূত হলেন ও বর দিতে চাইলেন, তখন ব্রাহ্মণকন্যা বলতে লাগল,“হে দীনবন্ধু, আমাকে গুণবান স্বামী প্রদান করুন।একথাটি সে পরপর পাঁচবার বলল। তখন শিব বললেন, “যেহেতু তুমি পাঁচবার এ কথাটি বলেছ, তাই তোমার পঞ্চস্বামী হবে।
পরবর্তীতে ব্রাহ্মণকণ্যা দ্রুপদ রাজার কন্যা দ্রৌপদী হিসেবে জন্মগ্রহণ করেন এবং ঘটনাক্রমে পঞ্চপাণ্ডবকে পতি হিসেবে লাভ করেন। অতঃপর ক্রমান্বয়ে বস্ত্রহরণ, বনবাস, পুত্রবিয়োগাদি নানা দুঃখসমুদ্রে পতিত হন। বনবাসের সময় তাঁরা ভগবান শ্রীকৃষ্ণকে এত দুঃখের কারণ এবং নিস্কৃতির উপায় জিজ্ঞেস করেন। ভগবান শ্রীকৃষ্ণ তখন দ্রৌপদীর পূর্বজন্মে পুরুষোত্তম ব্রতের অবজ্ঞার কথা স্মরণ করিয়ে দেন। এই ব্রত আচরণ করে, সকলে বনবাস দুঃখের পার প্রাপ্ত হন।
নৈমিষারণ্যে ঋষিগণ পরস্পর বলতে লাগলেন,“ওহ! এই পুরুষোত্তম মাস সব থেকে মহিমাপূর্ণ এবং এর ইতিহাস অতি প্রাচীন। এটি কল্পতরুর ন্যায় ভক্তদের সমস্ত বাসনা পূরণে সমর্থ। পুরুষোত্তম মাসের জয় হোক।

পুরুষোত্তম মাসে করণীয়
 


স্মার্তগণ পুরুষোত্তম মাস বা অধিমাসকে 'মলমাস' বলে এই মাসে সমস্ত শুভকার্য পরিত্যাগ করে থাকেন। কিন্তু ভগবান শ্রীকৃষ্ণ এই মাসকে পারমার্থিক মঙ্গলের জন্য অন্য সকল মাস থেকে সর্বশ্রেষ্ঠ বলে নির্ণয় করেছেন । তিনি নিজের নাম অনুসারে এই মাসের নাম পুরুষোত্তমমাস রেখেছেন ।


শ্রীবাল্মিকী-দৃঢ়ধন্বা সংবাদে উক্ত আছে,
পুরুষোত্তম মাসস্য দৈবতং পুরুষোত্তমঃ।
তস্মাৎ সম্পজয়েদ্ভক্ত্যা শ্রদ্ধয়া পুরুষোত্তমম্ ॥

-হে দৃঢ়ধন্বা! পুরুষোত্তম শ্রীকৃষ্ণই পুরুষোত্তম মাসের অধিদেবতা। অতএব সেই মাসে প্রতিদিন ভক্তি-শ্রদ্ধাপূর্বক পুরুষোত্তম কৃষ্ণকে ষোড়শোপচারে পূজা করবে।
 নৈমিষারণ্যক্ষেত্রে শ্রীসূত গোস্বামী সমবেত ঋষিদের বললেন-
ভারতভূমিতে জন্মলাভ করে যে গৃহাসক্ত নরাধমগণ শ্রীপুরুষোত্তম ব্রতকথা শ্রবণ ও ব্রত পালন করে না, সেই দুর্ভাগাগণ জন্ম -মরণ এবং পুত্র-মিত্র, কলত্র ও নিজজন বিয়োগজনিত দুঃখভাগী হয়। হে দ্বিজবরগণ, এই পুরুষোত্তম মাসে বৃথা কাব্যালংকারাদি আলোচনা করবে না, পরশয্যায় শয়ন এবং অনিত্য বিষয়ালাপ করবে না; পরনিন্দা, পরান্নভোজন ও পরকার্য করবে না, বিত্তশাঠ্য পরিত্যাগপূর্বক ব্রাহ্মণকে দান করবে। ধন থাকার পরেও বিত্তশাঠ্য করলে রৌরব গমনের কারণ হয়। প্রতিদিন বৈষ্ণব ব্রাহ্মণদিগকে উত্তম ভোজন দিবে। ব্রতী নিজে দিবসের অষ্টম ভাগে ভোজন করবে। ইন্দ্রদ্যুম্ন, যৌবনাশ্ব ও ভগীরথ প্রমুখ রাজাগণ শ্রীপুরুষোত্তমকে আরাধনা করে ভগবৎসামীপ্য লাভ করেছিলেন। সর্বপ্রকার যত্নের সাথে পুরুষোত্তমের সেবা করবে। এই সেবা সকল সাধন অপেক্ষা শ্রেষ্ঠ এবং সর্বার্থ ফলপ্রদ। গোবর্ধন ধরংএই মন্ত্র জপ করে কৌণ্ডীন্য মুনি পুরুষোত্তমকে প্রাপ্ত হয়েছিলেন। নবঘন-দ্বিভুজ মুরলীধর, পীতাম্বর শ্রীকৃষ্ণকে শ্রীরাধার সাথে নিয়ত ধ্যান করতে হবে। যিনি পুরুষোত্তম মাসে ভক্তিপূর্বক এরূপ করেন তিনি সর্বাভীষ্ট লাভ করেন।
পুরুষোত্তম মাসে পরম পুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের প্রীতিবিধানার্থে নানাবিধ ব্রতনিয়ম গ্রহণ করা যেতে পারে। কিভাবে সময়ের সর্বোচ্চ উপযোগ করে ভগবানের সেবা করা যায় সেটাই সংকল্প হওয়া উচিত। তবে সর্বাগ্রে এটা খেয়াল রাখা উচিত যে নিয়মগুলো (ব্রতের সংকল্প) যেন শুধু লোক দেখানো বা নিয়মাগ্রহ না হয়ে থাকে। ব্রত এর সময়সীমা পর্যন্ত যেন সেগুলো পালন করা যায় সেটাও বিবেচনা করতে হবে।

বিভিন্ন রকম নিয়ম গ্রহণ করা যেতে পারে। যথা -


১. ব্রাহ্মমুহূর্তের পূর্বে গাত্রোত্থান করে স্নান ও মঙ্গল আরতিতে অংশগ্রহণ করা উচিত।
২. প্রতিদিন নির্ধারিত সংখ্যামালার অতিরিক্ত (২৪, ৩২,৩৩,৪৮,৬৪ বা তদুর্ধ্ব) জপ করা উচিত এবং যত বেশি সম্ভব হরেকৃষ্ণ মহামন্ত্র কীর্তনে অংশগ্রহণ করা উচিত।
৩. প্রতিদিন চৌরাগ্রগণ্য পুরুষাষ্টকম, জগন্নাথাষ্টকম্, নন্দনন্দনাষ্টকম্, রাধা-কৃষ্ণ কৃপাকটাক্ষস্তোত্রম প্রভৃতি নিজাভীষ্ট স্তোত্রাবলি পাঠও পূর্বতন আচার্যকৃত ভজন কীর্তন করা উচিত।
৪. এ মাসে ৩৩ সংখ্যাটি বিশেষ গুরুত্বপূর্ণ। তাই রাধা-কৃষ্ণের উদ্দেশ্যে ৩৩বার দন্ডবৎ প্রণাম, ৩৩ সংখ্যক প্রদীপ দান, ৩৩ সংখ্যক ফল ও পুষ্প প্রদান প্রভৃতি যেকোনো সেবায় ৩৩ সংখ্যার ব্যবহার। (পুরাণে বর্ণিত আছে, এই মাসে কৌশিক মুনি ও তারপুত্র মৈত্রেয় মুনি ব্রাহ্মণগণকে ৩৩ সংখ্যক আপূপ দান করেছিলেন।) আপূপ- আতপ চাল, শর্করা ও ঘৃত দ্বারা তৈরি পিষ্টক বিশেষ)
৫. পরম পুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের সন্তুষ্টির জন্য প্রতি সন্ধ্যায় প্রদীপ প্রদান করা কর্তব্য। সামর্থ্য থাকলে ঘৃত প্রদীপ নতুবা তিল-তৈল প্রদীপ দেওয়া উচিত।
৬. প্রতিদিন শ্রীমদ্ভাগবত ও অন্যান্য সদ্গ্রন্থাদি অধ্যয়ন করা উচিত। বিশেষ করে শ্রীমদ্ভাগবতের দশম স্কন্দে বর্ণিত ব্রহ্মস্তুতি ও শ্রীমদ্ভগবদ্গীতার পঞ্চদশ অধ্যায়।
৭. পুরুষোত্তম মাসে ভক্তিপূর্বক শ্রীমদ্ভাগবত গ্রন্থ শ্রবণ করবে ।
৮. ভক্তগণ শ্রীশালগ্রাম শিলার অর্চন করবেন।
৯. পুরুষোত্তম ব্রতী হবিষ্যান্ন ভোজন করবেন । গম,আতপ চাল, মুগডাল, যব, তিল, মটর, কাঙ্গলী তণ্ডুল, উড়ি তন্ডুল, বেতোশাক, হেলেঞ্চা শাক, আদা, কালশাক, মুলক, কন্দমূল, কাঁকুড়, কলা, সৈন্ধব ও সামুদ্রিক লবণ, দধি, ঘৃত, অনুদ্বৃত দুগ্ধসার, কাঁঠাল, আম, হরিতকি, পিপ্পল, জিরা, শুঁঠ, তেঁতুল, ক্রমুক, আতা, আমলকি, ইক্ষুজাত চিনি, মিশ্র অতৈলপক্ব ব্যঞ্জনাদি দ্রব্য-এ সমস্তই হবিষ্যান্ন। ছোলা ডাল, তিল তৈল, কাঁকরযুক্ত অন্ন, ভাবদুষ্ট-ক্রিয়াদুষ্ট-শব্দদুষ্ট দ্রব্যসকল পরিত্যাগ করবে।
 ১০. পরান্ন ভোজন, পরদ্রোহ, পরদার গমন পরিত্যাগ করবে ।
১১. পুরুষোত্তম মাসে দেবতা, বেদ, গুরু, গো, ব্রতী, স্ত্রীলোক, রাজা ও মহাজনদের নিন্দা পরিত্যাগ করবে।
১২. ব্রহ্মচর্য অর্থাৎ অমৈথুন, অধঃশয্যা, পত্রাবলীতে ভোজন পুরুষোত্তম মাসে প্রশস্ত। 


প্রয়োজনীয় মন্ত্রাবলী
অর্ঘ্য:
দেব দেব নমস্তুভ্যং পুরাণ পুরুষোত্তম।
গৃহাণার্ঘ্যং ময়া দত্তং রাধয়া সহিত হরে ॥

নীরাজন:
নীরাজয়ামি দেবেশমিন্দীবর-দলচ্ছবিম্।
রাধিকারমণং প্রেম্না কোটীকন্দর্প সুন্দরম্ ॥

ধ্যান:
অন্তর্জ্যোতিরত্ন রত্নরচিতে সিংহাসনে সংস্থিতম্।
বংশনাদ-বিমোহিত-ব্রজবধু-বৃন্দাবনে সুন্দরম্ ॥
ধ্যায়েদ্ রাধিকয়া সকৌস্তভমণি-প্রদ্যোতিতোরস্হলম্।
রাজেদ্ রত্নকীরিট-কুণ্ডলধরংপ্রত্যগ্রপীতাবম্বরম্ ॥

প্রণাম ও পুষ্পাঞ্জলি:
বন্দে নবঘনশ্যামং দ্বিভুজং মুরলীধরং।
পীতাম্বরধরং দেবং সরাধং পুরুষোত্তমম্ ॥
নৌমি নবঘনশ্যামং পীতবাসসমুচ্যতং।
শ্রীবৎসভাসিতোরস্কং রাধিকাসহিতং হরিম্ ॥

জপ:
গোবর্দ্ধনধরং বন্দে গোপাল গোপরূপিণম্।
গোকুলৎসবমীশানং গোবিন্দং গোপীকাপ্রিয়ম ॥

 
 
পুরুষোত্তম মাসে প্রতিদিন সন্ধ্যার সময় নিম্নোক্ত অষ্টকমটি কীর্তন করে পরম পুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণকে ঘৃত প্রদীপ নিবেদন করা উচিত।

চৌরাগ্রগণ্যপুরুষাষ্টকম্  -শ্রী বিল্বমঙ্গল ঠাকুর

ব্রজে প্রসিদ্ধং নবনীতচৌরং
গোপাঙ্গনানাং চ দুকূলচৌরম্।
অনেক জন্মার্জিত পাপচৌরং
চৌরাগ্রগণ্যং পুরুষং নমামি ॥১॥
অনুবাদ: যিনি ব্রজে নবনীত চোর ও গোপাঙ্গনাদের বসন চোর বলে প্রসিদ্ধ ও যিনি স্বীয় ভক্তদের অশেষ জন্মার্জিত পাপ সকল হরণ করেন, সেই চোর শিরোমণিকে আমি নমস্কার করি।

শ্রীরাধিকায়া হৃদয়স্য চৌরং
নবাম্বুদশ্যামলকান্তিচৌরং
পদাশ্রিতানাং চ সমস্ত চৌরং
চৌরাগ্রগণ্যং পুরুষং নমামি ॥২॥
অনুবাদ: যিনি রাধিকার চিত্ত চোর, যিনি নবজলধর মেঘের কান্তি চোর ও যিনি স্ব-চরণাশ্রিত ভক্তগণের সর্বস্ব হরণ করেন, সেই চোর শিরোমণিকে আমি প্রণাম করি।

অকিঞ্চনীকৃত্য পদাশ্রিতং যঃ
করোতি ভিক্ষুং পথি গেহহীনম্।
কেনাপ্যহো ভীষণচৌর ঈদৃগ্
দৃষ্টঃ শ্রুতো বা ন জগত্রয়েহপি ॥৩॥
অনুবাদ: যিনি স্ব-চরণাশ্রিত ভক্তদের অকিঞ্চন করে (তাদের স্ত্রী-পুত্র, ধনাদি সর্বস্ব হরণ করে) তাদেরকে গৃহহীন ও পথের ভিক্ষুক করেন, তাঁর ন্যায় ভীষণ চোর জগতে কেউ দেখেওনি বা শোনেনি ।
যদীয় নামাপি হরত্যশেষং
গিরি-প্রসারানপি পাপরাশিন্।
আশ্চর্যরূপঃ ননু চৌর ঈদৃগ্
দৃষ্টঃ শ্রুতো বা ন ময়া কদাপি ॥৪॥
অনুবাদ : যাঁর নাম মাত্রেই জীবের পর্বত প্রমাণ পাপরাশি নিঃশেষে হরণ করেন, এরূপ আশ্চর্য চোর আমি কখনও দেখিনি বা শুনিনি।

ধনং চ মানং চ তথেন্দ্রিয়াণি
প্রাণাংশ্চ হৃত্বা মম সর্বমেব।
পলায়সে কুত্র ধৃতোহদ্য চৌর
ত্বং ভক্তিদাম্নাসি ময়া নিরুদ্ধঃ ॥৫॥
অনুবাদ : হে চোর! তুমি আমার ধন, মান, ইন্দ্রিয় ও প্রাণ প্রভৃতি হরণ করে কোথায় পলায়ন করছ ? আমি তোমাকে ভক্তিরজ্জু দ্বারা বেঁধে রাখলাম। 

ছিনৎসি ঘোরং যমপাশবন্ধং
ভিনৎসি ভীমং ভবপাশবন্ধম্
ছিনৎসি সর্বস্য সমস্তবন্ধং
নৈবাত্ননো ভক্তকৃতং তু বন্ধম্ ॥৬॥
অনুবাদ: তুমি মনুষ্য মাত্রেরই ঘোর যমপাশ ছিন্ন করতে পার, তার ভয়ানক সংসার বন্ধনও ছিন্ন করতে পার এমনকি সকলের সবরকম বন্ধন ছিন্ন করতে পার; কিন্তু স্বভক্তকৃত নিজ বন্ধন ছিন্ন করতে পার না।
মন্মানসে তামসরাশিঘোরে
কারাগৃহে দুঃখময়ে নিবদ্ধঃ।
লভস্ব হে চৌর! হরে! চিরায়
স্বচৌর্যদোষোচিতমেব দণ্ডম্ ॥৭॥
অনুবাদ : হে চোর, তুমি ঘোর তমসাচ্ছন্ন দুঃখময় কারাগৃহরূপ আমার হৃদয়ে চিরকালের জন্য নিবদ্ধ হয়ে নিজের চৌর্যকার্যের উপযুক্ত দণ্ড গ্রহণ করো।

কারাগৃহে বস সদা হৃদয়ে মদীয়ে
মদ্ভক্তিপাশদৃঢ়বন্ধন-নিশ্চল সন্।
ত্বাং কৃষ্ণ হে! প্রলয়কোটিশতান্তরেহপি
সর্বস্বচৌর হৃদয়ান্নহি মোচয়ামি ॥৮॥
অনুবাদ : অতঃপর তুমি আমার হৃদয় কারাগারে আমার ভক্তিপাশ দ্বারা দৃঢ়রূপে বদ্ধ হয়ে সর্বদা নিশ্চলভাবে অবস্থান কর। হে কৃষ্ণ! হে আমার সর্বস্ব চোর! শতকোটি প্রলয়াবসানেও হৃদয় কারাগার হতে তোমাকে মুক্ত করব না।




No comments:

Post a Comment